মেনু নির্বাচন করুন
পাতা

প্রশিক্ষণের বিস্তারিত

মানব সম্পদ উন্নয়নের প্রধান হাতিয়ার হলো প্রশিক্ষণ। দ্বিস্তর সমবায়ের ১০টি মূল নীতির একটি হলো প্রশিক্ষণ। বিআরডিবি তথা আইআরডিপি জন্মলগ্ন থেকেই উপকারভোগী সদস্যদের প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, মাতৃ স্বাস্থ্য রক্ষা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, শিশু মৃহ্যুর হার রোধ, বাল্য বিবাহ রোধ, সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন প্রকার আয়বর্ধক কর্মকান্ডে দক্ষতা উন্নয়ন, সেচ ব্যবস্থাপনা, সমিতি ব্যবস্থাপনা, সামাজিক দায়িত্ব ও মূল্যবোধ, পরিবেশ সংরক্ষণ ইত্যাদি ক্ষেত্রে নিয়মিত প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এ পর্যন্ত বিআরডিবি বিভিন্ন ক্ষেত্রে সর্বমোট ২৬.৯৪ লক্ষ সদস্যকে প্রশিক্ষণ প্রদান করেছে। বিআরডিবি’র ৩টি প্রশিক্ষণ ইনস্টিটিউট রয়েছে, যথা-ক) বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিআরডিটিআই), সিলেট, খ) নোয়াখালী পল্লী উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র  (এনআরডিটিসি), এবং গ) টাঙ্গাইল মহিলা উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউট।

এছাড়া উপজেলা পর্যায়ে ২৩টি প্রশিক্ষণ কেন্দ্র (ইউটিইউ) স্থানীয়ভাবে সুফলভোগীদের প্রশিক্ষণ প্রদানে কাজ করছে। এছাড়া ৩৯৪ উপজেলায় পল্লীভবন প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। বিআরডিবি ট্রেডভিত্তিক দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ প্রদান করছে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের আয়বর্ধক কর্মকান্ড চালু করার লক্ষ্যে প্রয়োজনীয় সামগ্রী ও অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে। চলতি অর্থবছরে ৩.৭৮ লক্ষ সুফলভোগীকে দক্ষতা বৃদ্ধি ও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারিত আছে; তন্মধ্যে মার্চ ২০১৮ পর্যন্ত ২.৭৮ লক্ষ সুফলভোগীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বিআরডিবি ঢাকা জেলা কর্তৃক সুফলভোগীদের বিভিন্ন উৎপাদনমুখী ও আয়বর্ধনমূলক কর্মকান্ডের উপর প্রশিক্ষণ প্রদান করা হয় ৪৮৬৪ জনকে।

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter